Home | Uncategorized | ভালো আছেন চাঁপাইনবাবগঞ্জের বীরাঙ্গনারা

ভালো আছেন চাঁপাইনবাবগঞ্জের বীরাঙ্গনারা

বীরাঙ্গনা মুক্তিযোদ্ধা জলো বেওয়া। মাত্র দুই বছর আগেও ভিক্ষা করতেন তিনি। আবার এ বাড়ি ও বাড়ি কাজও করেন। কখনও বা জমির ধান কুড়িয়ে জীবন যাপন করতেন। বয়সের ভারে ন্যুয়ে পড়া এ নারীর চোখে ওই সময়টা এখন দুঃস্বপ্ন। মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি পাবার পর নিয়মিতই ভাতা পাচ্ছেন তিনি। পেয়েছেন সুযোগ-সুবিধাও।
জীবনের বাকি সময়টা তিনি সুখেই কাটাবেন এখন এমনটাই স্বপ্ন দেখেন জলো বেওয়া। এছাড়াও কথা হয় মুক্তিযোদ্ধা আয়েশা ও সফেদার সঙ্গে। একই অনুভূতি জানান তারা।

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার ১০ বীরাঙ্গনা পরিবার এবং শিবগঞ্জ উপজেলার দুই বীরঙ্গনা পরিবার এখন অভাব অনটন কাটিয়ে উঠেছেন। সরকারের দেয়া ভাতায় তারা পরিবার পরিজন নিয়ে তিন বেলা নিশ্চিন্তে খেয়ে জীবন যাপন করছেন।
২০১৫ সালের অক্টোবরে বীরাঙ্গনাদের মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। প্রথম দফায় যে ৪১ জন বীরাঙ্গনা স্বীকৃতি পান তাদের মধ্যে গোমস্তাপুর উপজেলারই ১১ জন। এদের মধ্যে একজন মারা গেছেন। আর শিবগঞ্জ উপজেলায় রয়েছেন দুইজন।

গোমস্তাপুর উপজেলা নির্বাহী অফিসার শিহাব রায়হান জানান, স্বীকৃতি পাওয়া সকল বীরাঙ্গনা প্রতিমাসে ১০ হাজার টাকা করে মুক্তিযোদ্ধা ভাতা পাাচ্ছেন। এছাড়াও তাদের প্রত্যেককে ১০ কাঠা করে জমি দেয়া হয়েছে। ঘর নির্মাণ করে দেয়ার প্রকল্পও প্রক্রিয়াধীন রয়েছে।প্রসঙ্গত, মুক্তিযুদ্ধের ৪৬ বছর পর স্বীকৃতি পান বীরাঙ্গনারা। এতদিনের অবহেলা ভুলে তারা জীবনের বাকি সময়টুকু সুখে কাটানোর স্বপ্নই দেখছেন এই বাংলাদেশে। যে বাংলাদেশ স্বাধীন করতে তাদের হারাতে হয়েছিল সম্মান-সম্ভ্রম।
মোহাঃ আব্দুল্লাহ/এমএএস/এমএস

Comments

comments

About admin

Check Also

তিন লাখ টাকায় ফাইভ স্টার হোটেলের মালিক

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় কোটিপতি অফার নিয়ে এসেছে ‘ইভালোনা অ্যাকোয়াটিকা’। মাসিক মাত্র পাঁচ হাজার টাকা কিস্তি দিয়ে ওয়াটারপার্ক ও ফাইভ স্টার হোটেলের মালিক হওয়ার সুযোগ করে দিয়েছে প্রতিষ্ঠানটি। মেলায় বুকিং দিয়ে সৌভাগ্যবান পাবেন কোটি টাকার পুরস্কার। মাসব্যাপী ২৩তম বাণিজ্য মেলায় ৬০ নম্বর স্টলে ইভালোনা নিয়ে এসেছে এ সুযোগ। ইভালোনা’র পরিচালক নজরুল ইসলাম বলেন, সাগরকন্যা ক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *